নারায়ণগঞ্জের গর্ব ক্ষুদে দাবাড়ু নীড় দুটি স্বর্ণ ও একটি রৌপ্য জিতল

ডান্ডিবার্তা রিপোর্ট

দ্বিতীয় ওয়েস্টার্ন এশিয় যুব দাবা চ্যাম্পিয়নশিপ ২০১৭ তে অংশগ্রহণ করে দুটি স্বর্ণ ও একটি রৌপ্য পদক জিতেছে নারায়ণগঞ্জের ক্ষুদে দাবাড়ু মনন রেজা নীড়। গত ৪ সেপ্টেম্বর থেকে শ্রীলংকায় শুরু হয় দ্বিতীয় ওয়েস্টার্ন এশিয় যুব দাবা চ্যাম্পিয়নশিপ ২০১৭। শেষ খেলা অনুষ্ঠিত রোববার ১০ সেপ্টেম্বর।

এই টুর্নামেন্টে মনন রেজা নীড় অনূর্ধ্ব -৮ গ্রুপে খেলায় অংশগ্রহণ করছে। এশিয়ান দাবা ফেডারেশন এবং বিশ্ব দাবা ফেডারেশনের পৃষ্ঠপোষকতায় শ্রীলংকার দাবা ফেডারেশন এই টুর্নামেন্টের আয়োজন করেছে।

সূত্র জানায়, দ্বিতীয় ওয়েস্টার্ন এশিয় যুব দাবা চ্যাম্পিয়নশিপ ২০১৭ টুর্নামেন্টে তিন ধরনের দাবা খেলা অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হল রেপিড ইভেন্ট, স্ট্যান্ডার্ড ইভেন্ড ও ব্লিটজ ইভেন্ট। রেপিড ইভেন্ট অনুষ্ঠিত হয় ৫ সেপ্টেম্বর। এই ইভেন্টে ৭টি দেশের ২১ জন খেলোয়াড় অংশগ্রহণ করে। এই ইভেন্টে অনূর্ধ্ব -৮ গ্রুপে মনন রেজা নীড় রানার্স আপ হয়ে রৌপ্য পদক জয় করে। গত ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয় স্ট্যান্ডার্ড ইভেন্ট। শেষ হয় ১০ সেপ্টেম্বর। এই ইভেন্টে ৭টি দেশের ১৮৭ জন খেলোয়াড় অংশগ্রহণ করে। এই ইভেন্টে অনূর্ধ্ব -৮ গ্রুপে অংশগ্রহণ করে নীড় ৯টি খেলায় ৬ পয়েন্ট অর্জন করে। এই নয়টি খেলার মধ্যে নীড় ৪টি খেলায় জয়লাভ করে, ৪টি খেলায় প্র করে এবং একটি খেলায় পরাজিত হয়। ফলে এই ইভেন্টে চ্যাম্পিয়ন হয়ে নীড় স্বর্ণ পদক জয় করে।  গতকাল রোববার অনুষ্ঠিত হয় ব্লিটজ ইভেন্টে। এই ইভেন্টে ২১টি দেশের ২০ জন খেলোয়াড় অংশগ্রহণ করে। নীড় অনূর্ধ্ব -৮ গ্রুপের ৭টি খেলায় ৬টিতে জয়লাভ করে এবং একটি খেলায় পরাজিত হয়। ফলে এই গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে সে স্বর্ণ পদক জয় করে।  উল্লেখ্য, গত জুলাইতে দিল্লীতে অনুষ্ঠিত কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে অনূর্ধ ৮ গ্রুপে রানার্স আপ হয়েছিল নারায়ণগঞ্জের ছেলে মনন রেজা নীড়। দিল্লী চেস এসোসিয়েশনের আয়োজনে গত ২ জুলাই থেকে এই টুর্নামেন্ট শুরু হয়ে শেষ হয় ১০ জুলাই। মনন রেজা নীড় নারায়ণগঞ্জের ডনচেম্বার নিবাসী নাজিম রেজা ও মৌমন রেজার বড় ছেলে। সে ডনচেম্বারের ফিলোসোফিয়া স্কুলের দ্বিতীয় শ্রেণীর ছাত্র। নীড় দেশের সাড়া ফেলা প্রতিষ্ঠান নাহার চেস একাডেমির ছাত্র। নাহার চেস একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক মোহাম্মদ নাজমুল হাসান রুমির তত্ত্বাবধানে মনন রেজা নীড়ের দাবা প্রশিক্ষণ শুরু হয়। চলতি বছর নারায়ণগঞ্জ জেলা সাব-জুনিয়র (অনূর্ধ্ব -১৬) ও জুনিয়র (অনূর্ধ্ব-২০) প্রতিযোগিতার দুটিতেই চ্যাম্পিয়ন হয় মনন রেজা নীড়। অল ইন্ডিয়া চেস ফেডারেশন আয়োজিত ১০ম কিট ইন্টারন্যাশনাল চেস ফেস্টিভ্যাল-২০১৭ তে অংশগ্রহণ করে। এটি অনুষ্ঠিত হয় ২৬ মে থেকে ২ জুন পর্যন্ত। মুম্বাইতে অনুষ্ঠিত ১০ম মুম্বাই মেয়র কাপে অংশগ্রহণ করে সে। ৪ থেকে ১১ জুন পর্যন্ত এই খেলা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *