সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগ কমিটি গঠন নিয়ে কোন্দল

ডান্ডিবার্তা রিপোর্ট
নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জের বহুল আলোচিত বিএনপি নেতা আব্দুল মতিন প্রধান আনুষ্ঠানিকভাবে আওয়ামীলীগে যোগ দেয়ায় আবারো আলোচনায় উঠে এসেছে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের কমিটি পুর্নগঠনের বিষয়টি। গত কয়েকদিন ধরেই নব্য আওয়ামীলীগার আব্দুল মতিন প্রধানকে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি মনোনীত করে কমিটি আসছে এমন খবর আসছে গণমাধ্যমে। যদিও মহানগর আওয়ামীলীগের শীর্ষ নেতারা জানিয়েছেন সিদ্ধিরগঞ্জ থানার ১০টি ওয়ার্ড বর্তমানে মহানগরের আওতাধীন। এছাড়া জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের কমিটি পুর্নগঠন না করার বিষয়ে কেন্দ্রের নির্দেশনা রয়েছে। যেকারণে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের কমিটি সহসাই পুর্নগঠনের সম্ভাবনা নেই বলেই মনে করছেন মহানগর আওয়ামীলীগের শীর্ষ নেতারা।
জানা গেছে, নারায়ণগঞ্জে এক যুগেরও বেশী সময় ধরেই পদ আকড়ে ধরে রয়েছেন আওয়ামীলীগের থানা পর্যায়ের নেতারা। গেল ১৪ বছর ধরেই তারা থানা পর্যায়ের শীর্ষ পদে আসীন রয়েছেন। তাদের অনেকেই এখন বয়সের ভারে ন্যুজ। কারো কারো কর্মস্পৃহাও রয়েছে তলানীতে। আগামীতে দল বিরোধী অবস্থানে গেলে আন্দোলন সংগ্রামে তারা থাকবেন কিনা সেটা নিয়েও সন্দিহান অনেকে। তবে বয়সের ভারে ন্যুহ হলেও সরকার ক্ষমতায় থাকাবস্থায় থানার শীর্ষ পদ ছাড়তে রাজী নন বেশীরভাগ নেতাই। যেকারণে দীর্ঘদিনেও হচ্ছেনা সম্মেলন কিংবা থানা কমিটিগুলো। সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগেও ১৪ বছর ধরেই নতুন কমিটি নেই। সভাপতি পদে মজিবুর রহমান ও সেক্রেটারী পদে হাজী ইয়াসিন মিয়া রয়েছে গেল ১৪ বছর ধরে। নানা ঘটন অঘটনেই তারা বিতর্কের বেড়াজালে রয়েছেন। যে কারণে দীর্ঘদিন ধরেই দলের ভেতর থেকে কমিটি পুর্নগঠনের দাবি উঠে আসছে।
এদিকে গত ১৫ অক্টোবর নারায়াণগঞ্জের সিদ্ধিরগঞ্জের নাভানা মাঠে ডিএনডির মেঘা প্রকল্পের উদ্বোধনের প্রাক্কালে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে সমাবেশের আয়োজন করা হয় যাঁর উদ্যোক্তা ছিলেন শামীম ওসমান। ওই অনুষ্ঠানে ফুলের নৌকা উপহার দিয়ে আনুষ্ঠানিক ভাবে আওয়ামীলীগে যোগ দেন বিএনপি নেতা আব্দুল মতিন প্রধান। তিনি বিলুপ্ত সিদ্ধিরগঞ্জ পৌরসভার সাবেক প্রশাসক ও থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক ছিলেন।
এদিকে আব্দুল মতিন প্রধান আওয়ামীলীগে যোগ দেয়ার পর থেকেই দলের মধ্যে গুঞ্জন উঠেছে আব্দুল মতিন প্রধানকে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি মনোনীত করে কমিটি পুর্নগঠন হচ্ছে। ওই পুনর্গঠিত কমিটিতে সেক্রেটারী হিসেবে সিদ্ধিরগঞ্জের বহুল আলোচিত যুবলীগ নেতা ও নাসিকের দ্বিতীয় প্যানেল মেয়র মতিউর রহমান মতিকে মনোনীত করা হচ্ছে বলেও গুঞ্জন উঠেছে। এছাড়া সভাপতি ও সেক্রেটারী হতে আরো বেশ কয়েকজন নেতাও দৌড়ঝাপ করছেন বলে জানা গেছে।
তবে এ প্রসঙ্গে জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন বলেছেন, আমরা মহানগর আওয়ামীলীগের দায়িত্ব নেয়ার আগে থেকেই শহরের ৯টি ওয়ার্ডের কমিটি ছিল। কিন্তু বন্দর ও সিদ্ধিরগঞ্জের ওয়ার্ড কমিটিগুলো ছিলনা। কেন্দ্রীয় নির্দেশনা রয়েছে আগামী জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে কমিটি না করার বিষয়ে। কারণ কমিটি নিয়ে দলের মধ্যে বিরোধ দেখা দিলে সেক্ষেত্রে নির্বাচনে প্রভাব পড়তে পারে। আর সিদ্ধিরগঞ্জ থানাতো মহানগরের অধীনে। তাই সহসাই সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের কমিটি পুনর্গঠন হওয়ার সম্ভাবনা নেই। আর মহানগরের কনসার্ন ছাড়া সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের কমিটি গঠন করা হবে এটা আমার বিশ্বাস হয়না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *