তুর পাহাড়: আল্লাহর সঙ্গে মুসা আ.-এর কথা বলার স্থান

প্রাচীনকাল থেকেই মিসর সৌন্দর্যের লীলাভূমি হিসেবে স্বীকৃত। যুগে যুগে দর্শনার্থীদের বিচরণভূমি হিসেবে পরিচিত। বর্তমানে পর্যটন খাত মিসরের অর্থনীতি সচল রাখার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মিসরের যেসব স্থান পর্যটকদের আকর্ষণ করে এর অন্যতম হলো- তুরে সাইনা বা তুর পাহাড়। কায়রো থেকে তুরে সাইনা যাওয়ার দু’টি পথ। এর একটি সোজা অন্যটি বেশ ঘুরে।

লাগামহীন খেলাপি ঋণ

বাংলাদেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ বেড়েই চলছে, যা এখন লাগামহীন। নানা উদ্যোগেও তা নিয়ন্ত্রণ করতে পারছে না বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের সেপ্টেম্বর শেষে এ খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮০ হাজার ৩০৭ কোটি টাকা, যা মোট বিতরণ ঋণের ১০ দশমিক ৬৭ শতাংশ। খেলাপি ঋণের ওপর কেন্দ্রীয় ব্যাংকের তৈরি চলতি বছরের সেপ্টেম্বর প্রান্তিকের সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

অবশেষে পদ ছাড়লেন মুগাবে

অবশেষে পদত্যাগ করলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। মঙ্গলবার দেশটির পার্লামেন্টের স্পিকার জ্যাকোব মুন্ডেডার বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি এ খবর জানিয়েছে। বিবিসির খবরে বলা হয়, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে স্বেচ্ছায় এ সিদ্ধান্ত নিয়েছেন বলে এক চিঠিতে উল্লেখ করেছেন মুগাবে।
গত ৩৭ বছর ধরে ক্ষমতা ধরে রেখেছিলেন মুগাবে। দেশটির ভাইস প্রেসিডেন্টকে বরখাস্তের এক

থাইল্যান্ডের ২২তম জাতীয় উদ্যান

বিশ্বের প্রতিটি দেশেই এক বা একাধিক জাতীয় উদ্যান রয়েছে। থাইল্যান্ডে জাতীয় উদ্যানের সংখ্যা বিশেরও অধিক। কেননা থাইল্যান্ডের ২২তম জাতীয় উদ্যান হচ্ছে ‘খাওসক জাতীয় উদ্যান’। থাইল্যান্ডের ২২তম জাতীয় উদ্যান খাওসক প্রতিষ্ঠিত হয় ১৯৮০ সালে। উদ্যানটি ৭৩৯ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে অবস্থিত। এ উদ্যানে রয়েছে রেইনফরেস্ট, জলপ্রপাত, চুনাপাথরের পাহাড় আর হ্রদ।

ঢাকার বিশ্বাস ছিল পোলার্ডই পারবেন

বিশেষ সংবাদদাতা: জয়ের দোরগোড়ায় গিয়েও তা ছোঁয়া হলো না। যেন তীরে এসে তরী ডুবলো ঢাকা ডায়নামাইটসের। সাকিব, আফ্রিদি, নারিন, পোলার্ডদের ড্রেসিংরুমে কবরের মতো নিস্তবদ্ধতা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কথা বলতে আসা আবু হায়দার রনি অকপটে স্বীকার করলেন, নিশ্চিত জয় হাতছাড়া করেছে ঢাকা।

এ কারণেই মুখে এমন কথা, ‘আমরা খুব ভালো অবস্থায় ছিলাম।

নেতাকর্মীরা ক্ষুব্ধ আনোয়ার খোকনের উপর

ডান্ডিবার্তা রিপোর্ট
ক্ষমতাসীন দলের হয়েও বিরোধী দল বিএনপির মত ‘কষ্ট’ অনুধাবন করেছেন মহানগর আওয়ামীলীগের তৃণমূল কর্মীদের। তবে আরামেই ছিলেন শীর্ষস্থানীয় নেতৃবৃন্দরা- এমনটাই অভিযোগ তৃণমূলের। যা ছিল ক্ষমসতাসীন দল নারায়ণগঞ্জ আওয়ামীলীগের জন্য অত্যন্ত লজ্জাকর।
কারন হিসেবে তৃণমূল নেতৃবৃন্দ বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া

নির্মাণের পরেই ভেঙ্গে গেছে ভট্টপুর-জয়রামপুর সড়ক

ডান্ডিবার্তা রিপোর্ট
নি¤œমানের সামগ্রী ব্যবহার করায় নির্মাণের পরেই ভেঙ্গে গেছে সোনারগাঁ পৌরসভার ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জয়রামপুর গ্রামের সড়ক ও গাইড ওয়াল। এনিয়ে এলাকাবাসীর মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। জানা যায়, বিগত পৌরসভা নির্বাচনের প্রায় এক মাস পূর্বে টেন্ডারের মাধ্যমে ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জয়রামপুর গ্রামের সড়ক ও গাইড ওয়াল নির্মাণের

এখনকার নেতারা টাকা উপার্জনের জন্য রাজনীতি করে

বন্দর প্রতিনিধি
নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেন বলেছেন, মানুষ পৃথিবীতে জন্ম গ্রহন করে। এবং এক সময়ে সে মানুষ পৃথিবী ছেড়ে চলে যায়। এইটাই হলো চিরাচারিত নিয়ম। মরহুম আব্দুল হক মাতবর জীবদ্বশায় রাজনীতি করে কি পেয়েছে। রাজনীতি তাকে কিছু দিতে পারে নাই। কিন্তু মরহুম আব্দুল হক মাদবর আওয়ামীলীগকে অনেক কিছু দিয়েছেন।

আবারও চাষাঢ়ায় বৃদ্ধা উদ্ধার

ডান্ডিবার্তা রিপোর্ট
আবারও শহরের চাষাঢ়ায় শহীদ মিনারে ষাটোর্ধ্ব এক বৃদ্ধাকে অজ্ঞান অবস্থায় পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার বিকেলে জ্ঞান হারানো অবস্থায় ডিএসবির (ক্যামেরাম্যান) সুধীর দাস ও কয়েকজন সাংবাদিক উদ্ধার করে শহরের খানপুরস্থ নারায়ণগঞ্জ ৩শ’ শয্যাবিশিষ্ট হাসপাতালে ভর্তি করেছে। পরে হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ডাঃ মোহাম্মদ মমিনুর রহমান বৃদ্ধাকে প্রাথমিক চিকিৎসা দেন।

নারায়ণগঞ্জ বিএনপির অঙ্গ সংগঠনগুলোর কমিটি আদৌ হবে কি?

ডান্ডিবার্তা রিপোর্ট
ব্যাপক আলোচনা ও সমালোচনার পর অবশেষে ঘোষিত হয়েছে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দল ও যুবদলের কমিটি। কমিটি দু’টি হবার পর দীর্ঘদিন প্রত্যাশায় থাকা নারায়ণগঞ্জে অনেক নেতা এবার প্রত্যাশা পূরণের স্বপ্ন দেখছেন। কেন্দ্রীয় দু’টি কমিটি ঘোষণা হবার পর এখন নানাভাবে জেলা ও মহানগর পর্যায়ে নেতারা যোগাযোগ করছেন নারায়ণগঞ্জ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দল ও যুবদলের কমিটি নিয়ে