সোমবার, ২৩ জুলাই ২০১৮ ইং, ৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৩৯ হিজরী, বিকাল ৩:২৪

শিরোনাম

‘ব্যক্তিত্ব বিকাশের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা        দুই ব্যবসায়ীকে যেভাবে সাত টুকরো করেছে পিন্টু        জগন্নাথ ঠাকুর বাড়ি ফিরলেন        আজাদ বিশ্বাসের উপর  পুলিশের অনেক বিশ্বাস!        যে নেতারা লাঙ্গলে ভোট দিয়েছে সামনে তারা কিসে ভোট দিবেন?        অন্যায় অবিচারের বিরুদ্ধে  রুখে দাঁড়াতে হবে : আইভী        আড়াইহাজার পৌর নির্বাচনে জেলা বিএনপির নেতাদের ভুমিকা নিয়ে প্রশ্ন        স্বপন হত্যায় আদালতে ঘাতক পিন্টুর জবানবন্দী       

নারায়ণগঞ্জে আঘাতের পরিকল্পনায় জঙ্গিদের!

Habibor badal | ০২ আগস্ট, ২০১৭ | ৪:৪৪ পূর্বাহ্ণ

ডান্ডিবার্তা রিপোর্ট

শোকের মাস আগষ্টে বড় ধরনের অঘটন ঘটতে পারে নারায়ণগঞ্জে এমন আশংকা করেছিলেন সাংসদ শামীম ওসমান। গত ২৭ জুলাই নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া শহীদ মিনারে একটি অনুষ্ঠানে জঙ্গি হামলার আশংকা সহ অনেক কিছুই বলেছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান। তাঁর সেই আশংকার একদিন পরেই বাস্তবেও সেটার প্রতিফলন ঘটেছে। ২৮ জুলাই শামীম ওসমানের নির্বাচনী এলাকার অন্তর্গত ফতুল্লার বক্তাবলী থেকে অস্ত্রসহ নিষিদ্ধ জঙ্গি সংগঠনের জনি ওরফে আবু উমর (২৭), রাজিব ওরফে রাজিব ইসলাম (৩০), কামরুল হাসান ওরফে হৃদয় (৩৫) নামের জেএমবির তিন সদস্যকে র‌্যাব গ্রেফতার করে। তাদের দেওয়া তথ্যমতে বড় ধরনের আঘাতেরও পরিকল্পনা ছিল যা আশংকা ছিল শামীম ওসমানের কণ্ঠে। একই দিন সোনারগাঁ থেকে নাশকতার পরিকল্পনাকালে পুলিশ ৪৪ জন শিবির ক্যাডারকে গ্রেফতার করে। যারা আল্লাহু আকবার ধ্বনী দিয়ে পুলিশের উপর হামলা চালায়। শামীম ওসমানের আশংকা নিয়ে একাধিক গোয়েন্দা সংস্থার সাথে আলাপকালে তারা জানান, চলতি মাসে দেশে অস্থিতিশীল অবস্থা সৃষ্টির লক্ষ্যে জেএমবি ও শিবির ক্যাডাররা বিভিন্ন স্থানে হামলা চালাতে পারে। এ কারনে আইন শৃংখলা বাহিনীর বিভিন্ন গোয়েন্দা ইউনিট তৎপর রয়েছে বলে তারা জানান। তাছাড়া নারায়ণগঞ্জ জেলা পুলিশকে ইতিমধ্যেই সর্ব্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে বলে জানা গেছে। গত সোমবার দুপুরে লিঙ্ক রোডে পুলিশ তল্লাশীকালে ২ যুবক বাস থেকে লাফিয়ে পড়ে গুলি ছুড়তে ছুড়তে পালিয়ে যায়।

গত ২৭ জুলাই শামীম ওসমান বলেছিলেন, দেশে আগামীতে বড় ধরনের আঘাত আসবে। এজন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। গোয়েন্দা সংস্থাদের মতে দেশে নৈরাজ্য সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন স্থানে ষড়যন্ত্র চলছে। শামীম ওসমান আরও বলেন, আমি জানি সামনে আঘাত আসবে। যারা হিলারি আর ক্লিনটনকে বাংলাদেশ থেকে লবিং করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভয় দেখানোর চেষ্টা করে ওই গ্রুপটি এবার ঢাকাতে বসে নারায়ণগঞ্জ নিয়ে খেলতে চায়। তাদের আশীর্বাদে অনেকেই আবার এ নারায়ণগঞ্জ চাষাঢ়া শহীদ মিনারে বক্তব্য দেয়। বক্তা থাকে ১১ জন শ্রোতা থাকে ৫জন।’ তবে গোয়েন্দা সংস্থাদের মতে তারা তাদের মতো করে জেএমবি ও শিবির ক্যাডারদের চিহিৃত করছে। এ ব্যাপারে তারা নগরবাসীর সহযোগিতা কামনা করে বলেছেন, অপরিচিত কিংবা কারো আচরণ অস্বাভাবিক দেখলে আইন শৃংখলা বাহিনীকে যেন খবর দেয়া হয়।

এদিকে ২৮ জুলাই বক্তাবলীর চরাঞ্চল থেকে অস্ত্র সহ জেএমবির তিনজন সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। সেখানে জঙ্গি সদস্যরা এক গোপন বৈঠক করছিল। সেখানে বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর হামলার বিষয়ে আলোচনা হয়। এছাড়া ইতোমধ্যে গ্রেফতারকৃত জঙ্গি কার্য্যক্রমের অর্থের যোগানদাতা ইমরানকে কিভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কবল থেকে মুক্ত করা হয় সে বিষয়েও বিষদ আলোচনা ও পরিকল্পনা হয়। এছাড়া জেএমবির অস্ত্র সংখ্যা বাড়াতে কৌশল হিসেবে সুযোগ বুঝে ঢাকার যে কোন স্থানসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান বা টহলে হামলা চালিয়ে আগ্নেয়ান্ত্র সংগ্রহ করার পরিকল্পনা করে। এছাড়া উন্নত জঙ্গি কার্য্যক্রমের কলাকৌশল শিখতে দেশের বাইরে বিভিন্ন দেশে সফরের বিষয়েও আলোচনা করে অনেককে পাসপোর্ট করার নির্দেশনা দেওয়া হয়। গ্রেকতারকৃত ৩ জনই স্বীকার করেছেন নাশকতার উদ্দেশ্যেই তারা বক্তাবলিতে অবস্থান করছিল। নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় জেএমবির একাধিক সদস্য আত্মগোপনে রয়েছে বলে গ্রেফতারকৃতরা আইন শৃংখলা বাহিনীর কাছে স্বীকার করেছে।

Copyright © Dundeebarta.com. ওয়েব ডিজাইন: মো: নাসির উদ্দিন, বন্দর, নারায়ণগঞ্জ। ০১৭১২৫৭৪৯৯০