জাপানে পাঠ করা হলো মুজিব গ্রাফিক নভেল

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসে দেশটির স্কুলের শিক্ষার্থীদের পাঠ করে শোনানো হল গ্রাফিক নভেল মুজিবের জাপানিজ অনুবাদ। সোমবার টোকিওর বঙ্গবন্ধু মিলনায়তনে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে জাপানি ভাষায় অনুদিত বইটির মোড়ক উন্মোচন করা হয়। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) বইটি প্রকাশ করে।

বইটির প্রকাশক এবং সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক গ্রাফিক নভেল ‘মুজিব’ জাপানি ভাষায় অনুবাদ সফলভাবে সমাপ্ত করার জন্য টোকিওতে বাংলাদেশ দূতাবাস ও অনুবাদক এবং জাপানি অতিথিদের ধন্যবাদ জানান। এ সময় তিনি আশা প্রকাশ করেন যে প্রকাশনাটি জাপানি শিশুদের কাছে বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা সম্পর্কে জানতে সহায়ক ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের প্রধানমন্ত্রীর স্ত্রী আকিয়ে আবে। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন এক মহান নেতা।’ তিনি বলেন, ‘যেহেতু গ্রাফিক নভেল জাপানিদের খুব প্রিয় তাই জাপানি ভাষায় অনুদিত গ্রাফিক নভেল ‘মুজিব’ তার সম্পর্কে জাপানের শিশু-কিশোরদের অবহিত করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ এ সময় তিনি বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তোশিকো আবে এবং গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা। অনুষ্ঠানের শুরুতে সম্মানিত অতিথিদের বাংলাদেশের ঐতিহ্যবাহী উত্তরীয় পরিয়ে স্বাগত জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত প্রধান অতিথি, বিশেষ অতিথি ও বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান এবং উপস্থিত সকলকে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনকে জাপানি শিশু-কিশোর ও জাপান প্রবাসী বাংলাদেশি সন্তানদের কাছে তুলে ধরার অভিপ্রায় নিয়ে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’
বিশেষ অতিথি জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে আশা প্রকাশ করেন যে অনুদিত গ্রাফিক নভেল এই মহান নেতার জীবন সম্পর্কে জানতে সহায়তা করবে।

বক্তব্য পর্ব শেষে প্রধান অতিথি, বিশেষ অতিথি ও বঙ্গবন্ধু পরিবারের সদস্য, রাষ্ট্রদূত এবং বইটির অনুবাদকরা বইটির মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন-সংগ্রাম নিয়ে রচিত একটি ‘টাইম-লাইন’ ভিডিও প্রদর্শন করা হয়।

এ সময় বইটির অনুবাদক প্রফেসর মাসাকি ওহাসি এবং ইমরান শরিফকে ক্রেস্ট প্রদান করে সম্মাননা জানানো হয়।

এ ছাড়া জাপানি ভাষায় প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ গ্রন্থটি টোকিওর সেক্রেড হার্ট স্কুলের শিক্ষার্থীদের কাছে পাঠ করে শোনানো হয়। বইপাঠ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ রেহানা, রাদওয়ান মুজিব সিদ্দিক, রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং বইটির অনুবাদকরা, শিল্পী রাশাদ ইমাম তন্ময়, শিবু কুমার শীল। গ্রাফিক নভেল ‘মুজিব’ গ্রন্থটি পর্যায়ক্রমে জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করা হবে এবং শিক্ষা প্রতিষ্ঠান ও প্রবাসী বাঙ্গালীদের মাঝে বিতরণ করা হবে।

About ডান্ডিবার্তা

View all posts by ডান্ডিবার্তা →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *