বাবা হারা ছেলে

‘বাবা’ এই পৃথিবীর সবচেয়ে মধুরতম শব্দ। ‘বাবা’ এই ধরনীর সর্বশ্রেষ্ঠ সম্পদ। পৃথিবীতে যাদের বাবা আছে তারা অনেকে বোঝে না বাবা যে কত বড় অস্তিত্ব আর যারা বাবা হারিয়েছে তারা বোঝে বাবা হলো এই নশ্বর জগতের শ্রেষ্ঠ ব্যক্তিত্ব। ঠিক একটি বছর আগে প্রিয় বাবা এই জগতের সকল মায়াজাল ছিন্ন করে আমাদের ছেড়ে চলে গেছে না ফেরার দেশে অনন্তকালের জন্যে।

বাবার প্রথম মৃত্যুবার্ষিকীতে বাবাকে খুব বেশি মনে পড়ছে। এই একটি বছরে প্রতিটি দিন, প্রতিটি রাত, প্রতিটি ঘণ্টা, প্রতিটি মিনিট এবং প্রতিটি সেকেন্ড বাবা হারানোর তীব্র যন্ত্রণা বুকে ধারণ করে দিন যাপন করে যাচ্ছি। সারাদিনের কর্মব্যস্ততা শেষে ক্লান্ত-পরিশ্রান্ত মন নিয়ে রাতের বেলায় যখন বিছানায় ঘুমোতে যায় তখন বাবার কথা ভাবতে ভাবতে দু’নয়নের জলে কখন যে বিছানার বালিশ ভিজে যায় খেয়ালও থাকে না।

আমার মত যারা বাবাকে হারিয়েছে তাদের অবস্থাও হয়তো একই রকম হয়। বেঁচে থাকতে বাবার অভাব হয়তো বুঝিনি বা বোঝার চেষ্টা করি নি। এখন বাবা নেই তাই বাবার অভাব জীবনের প্রতিটি মুহূর্তে অনুভব করছি। অথচ বাবা পৃথিবীতে থাকতে বাবার জন্য এই অনুভ‚তিগুলো হতো না। যখন অন্যরা তাদের বাবাকে বাবা বলে ডাকে তখন আমার দু’চোখ অশ্রুজলে ভরে যায়। টিপ টিপ করে চোখ থেকে বিন্দু বিন্দু নোনা জল ঝরতেই থাকে। আমারও তখন ইচ্ছে জাগে প্রিয় বাবাকে একটি বার বাবা বলে ডাকতে। অনেক বার বাবা বলে মনে মনে ও চিৎকার দিয়ে ডেকে উঠি তখন বাবার কোনো সাড়া-শব্দ পায় না। হয়তো এই জীবনে বাবা ডাকার সুযোগ আমার আর কখনো হবে না এবং বাবাও আমার ডাক কখনো শুনবে না। তবুও মহান আলস্নাহর কাছে এই ফরিয়াদটুকু করি পরকালে বাবাকে যেন একটি বার বাবা বলে ডাকতে পারি। বাবা হারানোর পর একটি বারের জন্যও বাবার স্নেহ ভরা কণ্ঠে ‘মনু’ বলে ডাক শুনিনি। কোথায় আছি, কেমন আছি, কি খেয়েছি, কি করছি বাবার মত একটি বারের জন্য কেউ জানতে চায়নি, জানার আগ্রহ দেখায় নি। অথচ বাবা বেঁচে থাকতে প্রতিনিয়ত আমাদের খবর নিত এবং একটা কথা প্রায় সময় বলতো আমি যখন এই পৃথিবী ছেড়ে চলে যাব তখন তোমরা কোথায় আছ, কেমন আছ কেউ জানতে চাইবে না। বাবার কথাই যেন আজ চিরসত্য হলো।

প্রিয় বাবা নিজের সুখকে বিসর্জন দিয়ে আমাদের দুই ভাইকে লেখাপড়া শিখিয়ে সমাজে মানুষের মত মানুষ করার চেষ্টা করে গেছেন। আলস্নাহ তায়ালা তার সে চেষ্টায় সহায় হয়েছেন। পৃথিবীতে বেঁচে থাকতে বাবা আমাদের শিখিয়েছেন হালাল আর হারামের মধ্যে পার্থক্য। শিখিয়েছেন মানবতা কি? বিবেক কি? পরিশেষে মহান রাব্বুল আলামিনের নিকট এই আকুল আকুতি, আমার বাবার মত পৃথিবী ছেড়ে চলে যাওয়া সব বাবাদের গুণাহ মাফ করে দিয়ে জান্নাতুল ফেরদাউস নসিব করুন আর যাদের বাবারা এখনো বেঁচে আছে তাদের যেন নেক হায়াত নসিব করুন- আমিন।

About ডান্ডিবার্তা

View all posts by ডান্ডিবার্তা →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *