ডিএসইতে সূচকের পতন সিএসইতে উত্থান

বুধবার ডিএসইতে পতন এবং সিএসইতে উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারের লেনদেন। কমেছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর এবং ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়া সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩০৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৯৩ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৮৭ লাখ ২৭ হাজার টাকার, যা মঙ্গলবার থেকে ৭ কোটি টাকা কম। মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৫৭৫ কোটি ১৮ লাখ ৯৮ হাজার টাকার। ডিএসইতে ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড ও শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৩ শতাংশ বা ১১৫টির, কমেছে ৫২ শতাংশ বা ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ শতাংশ বা ৫১টির।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪২২ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।
বুধবার ব্লক মার্কেটে আটটি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এসব কোম্পানির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ৭৬ লাখ ২৩ হাজার টাকা। তথ্য মতে, ব্লক মার্কেটে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মিউচুয়াল ফান্ড ও ব্যাংক শেয়ার। কোম্পানিটির মোট ৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ব্লক মার্কেটে লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। কোম্পানির ১ কোটি ৮৮ লাখ ৬২ হাজার টাকার শেয়ার ব্লক মার্কেটে লেনদেন হয়েছে। ন্যাশনাল পলিমার ব্লক মার্কেটে লেনদেনের তৃতীয় অবস্থানে রয়েছে। কোম্পানির ১ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
ব্লক মার্কেটে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছে দেশ গার্মেন্ট ৬ লাখ ৩৫ হাজার, ইস্টার্ন ইন্স্যুরেন্স ২৫ লাখ ৬০ হাজার, ইফাদ অটোস ৩৬ লাখ ৩৯ হাজার, সিঙ্গার বিডি ১ কোটি ২ লাখ এবং সোনার বাংলা ইন্স্যুরেন্সের ১ কোটি ২১ লাখ ২৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

About ডান্ডিবার্তা

View all posts by ডান্ডিবার্তা →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *