‘বঙ্গবন্ধুর স্বপ্ন’ রিলিক্যাল ভিডিও গান

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে শ্রদ্ধা নিবেদনের জন্য ‘বঙ্গবন্ধুর স্বপ্ন’ শিরোনামে একটি রিলিক্যাল ভিডিও গান প্রকাশ করেছেন সাংবাদিক আল মাসুদ নয়ন। ৬ মার্চ সঙ্গীত প্রতিষ্ঠান জি-সিরিজের মাধ্যমে এই গান প্রকাশ করেন তিনি। গানটির কথা ও সুর নয়ন রাজা ছদ্মনামে নয়ন নিজেই করেছেন এবং এতে কণ্ঠও দিয়েছেন তিনি। গানটির সঙ্গীতায়োজন করেছেন বাসুদেব ঘোষ।

এই প্রসঙ্গে গানটির গীতিকার, সুরকার এবং শিল্পী নয়ন জানান, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে ৩০ অক্টোবর ২০১৭ সালে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছেন ইউনেস্কো । ইউনেস্কোর ওয়েবসাইটে দেওয়া একটি তালিকায় এ তথ্য প্রকাশ পায়। গানটি তখনই লেখা হয়েছিল। ইচ্ছে ছিল একটি মিউজিক্যাল ডকুমেন্টারি বানানোর। কিন্তু আর্থিক টানাপোড়নে তা আর হয়ে ওঠেনি। অজস্র মানুষের দ্বারে দ্বারে ঘুরেও তার কোনো উপায় মেলেনি। তাই বাধ্য হয়ে অল্প খরচে লিরিক্যাল ভিডিওটি নির্মাণ করা হয়েছে। তবে ইচ্ছে আছে সুযোগ পেলে মিউজিক্যাল ডকুমেন্টারি অবশ্যই নির্মাণ করব।

তিনি জানান, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশ হবে প্রাচ্যের সুইজারল্যান্ড। এই বিষয়টিই গানটির বিষয়বস্তু। গানটি সকলের কাছে ভালো লাগবে বলেও জানান তিনি।

গত ১৪২৩ বাংলা সালের পহেলা বৈশাখ আর জে নয়নের ‘অন্তঃপৃষ্ঠা’ অ্যালবামের গানগুলো ডিজিটালি রিলিজ করে অডিও প্রযোজনা প্রতিষ্ঠান। কিন্তু এর সিডি রিলিজ হয় বেশ কিছুদিন আগে। অ্যালবামটির রেডিও পার্টনার হয় দেশের প্রখ্যাত প্রাইভেট রেডিও স্টেশন ‘রেডিও আমার এফএম ৮৮.৪’।

গতানুগতিক ধারাকে একটুখানি পাশ কাটিয়ে কথানির্ভর ‘অন্তঃপৃষ্ঠা’য় রয়েছে ‘তোমার জন্য’, ‘স্বপ্নীল প্রিয়া’, ‘আয় বালিকা’, ‘বলি বলি’, ‘প্রেম বৃন্দাবন’, ‘আঁকা বাঁকা মন’ ও ‘ছবি’ (নতুন ভার্সন) নিয়ে মোট সাতটি গীতি কবিতার সুর। কথা নির্ভর এই সুরগুলো তৈরি করেছেন নয়ন রাজা (ছদ্মনাম)। গীতিকবিতার সুরগুলোতে বাদ্য ও সঙ্গীতায়োজন করেছেন কম্পোজার আতিক।

আরজে নয়ন ও নয়ন রাজা ছদ্মনাম ব্যবহার করা সাংবাদিক আল মাসুদ নয়ন বেসরকারি রেডিও স্টেশন রেডিও টুডে’তে আরজে হিসেবে কাজ করের। গান আর শব্দ নিয়ে খেলার কারণেই তিনি আরজে নয়ন নামে অ্যালবামটি প্রকাশ করছেন।

নয়ন রাজার লেখা এবং সুরে এটিএন মিউজিক থেকে প্রকাশিত মা আরেফতের পতাকা অ্যালবামে ‘রাধা (কেন এলেনা)’ ও ‘মন নদী’ শিরোনামে দুইটি মৌলিক গান করেছেন মাকসুদুল হক মাকসুদ। এ ছাড়াও নয়ন রাজার কথা ও সুরে ‘বকুল ফুলের মালা দেব’ গানটি মাকসুদ বিভিন্ন টেলিভিশনের শো’তে ও স্টেজে পারফর্ম করেছেন।

About ডান্ডিবার্তা

View all posts by ডান্ডিবার্তা →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *